ইসলামিক সফটওয়্যার

মাকতাবা শামেলাহ: আরবী গ্রন্থের এক সুবিশাল লাইব্রেরী

المكتبة الشاملة (আল-মাকতাবা আশ-শামিলাহ) কী?

المكتبة (আল-মাকতাবা) অর্থ গ্রন্থগার। الشاملة(আশ-শামিলা) অর্থ শামিল, সঞ্চয়, সংগ্রহ, সংকলন বা সমগ্র। আধুনিক আরবি ভাষায় প্রচলিত অর্থে শামিলা অর্থ বিশ্বকোষ। সে-হিসেবে المكتبة الشاملة (আল-মাকতাবা আশ-শামিলা) অর্থ গ্রন্থের বিশ্বেকোষ।
المكتبة الشاملة (আল-মাকতাবা আশ-শামিলা) হলো একটি আরবি ভাষা ভিত্তিক ওপেন ই-লাইব্রেরি। গোটা আরব বিশ্ব তো বটেই, সারা মুসলিম-বিশ্বের ইসলামিক স্কলার, গবেষক এবং আলিমদের কাছে অত্যন্ত জনপ্রিয় এ-লাইব্রেরিটি। বিশ্ববিদ্যালয়, ইসলামিক গবেষণা-প্রতিষ্ঠান, দারুল ইফ্তা ও প্রকাশনা প্রতিষ্ঠানের জন্য অতিপ্রয়োজনীয় একটি লাইব্রেরি এটি। রেফারেন্স, সহজলভ্যতা, অনুসন্ধান (Search) ব্যবস্থা এবং ব্যবহারকারীর ইচ্ছানুযায়ী পরিবর্তন করতে পারার ক্ষেত্রে এটির জুড়ি মেলা ভার। বর্তমানে এটি ৩.৩৮ ভার্সন পর্যন্ত আপডেট হয়েছে। এতে দুর্বল, দু:প্রাপ্য; ছুঁয়ে দেখার সাধ্যও নেই এমন অনেকগ্রন্থসহ প্রায় ১১২৩৫ কিতাব অন্তর্ভুক্ত হয়েছে। প্রকাশনাজগতের স্বর্গরাজ্য বৈরুত-কায়রোর নামি-দামি প্রকাশনা-প্রতিষ্ঠান কর্তৃক প্রকাশিত উক্ত কিতাবসমূহের বর্তমান বাজার রেট হিসেব করলে এ-লাইব্রেরিতে অন্তর্ভুক্ত কিতাব সমূহের দাম পড়বে প্রায় চার কোটি টাকা। এতে অন্তভুর্ক্ত কিতাবের গড়ে ৫ লাইনের সংক্ষিপ্ত পরিচয় (বইয়ের নাম, লেখকের নাম, প্রকাশনা জগতের নাম ও ঠিকানা) দিয়ে যে তালিকা দেওয়া হয়েছে শুধু তা-ই এফোর সাইজের পেইজের প্রায় ২৯৩১ পৃষ্ঠার।

আকিদা, তাফসির, কুরআনিক সাইন্স, হাদিস, হাদিসের ব্যাখ্যাগ্রন্থ, হাদিস সাইন্স, ফিকহ, উসুলে ফিকহ, সাধারণ আইন, রাজনীতি, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, তাসাওফ, ফতোয়া, সিরাতুন্নবী, জীবনী, ইতিহাস, ভূগোল, সাহিত্য, অভিধান, অভিধান-বিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান, ভাষা-বিজ্ঞান, যুক্তিবিদ্যা, দর্শন, বিশ্বকোষসংকলন-সহ প্রায় ১৩৫টি পৃথক শিরোনামে ইমাম, মুজতাহিদ, ইসলামিক পণ্ডিত, সাধারণ গবেষক, প্রখ্যাত চিন্তাবিদসহ ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের বই এখানে শামিল হয়েছে।

নেপথ্যে যাদের অবদান:

  • موقع المكتبة الشاملة http://www.shamela.ws,
  • موقع الموسوعة الشاملة http://www.islamport.com,
  • موقع مكتبة المسجد النبوي الشريف http://www.mktaba.org,
  • موقع ملتقى أهل الحديث http://www.ahlalhdeeth.com,
  • موقع مكتبة المشكاة الإسلام http://www.almeshkat.net,
  • موقع مكتبة صيد الفوائد http://www.saaid.net,
  • موقع مكتبة طريق الإسلام http://www.islamway.com-  সহ বেশ কয়েকটি ইসলামিক সাইট এবং তাদের অসংখ্য ভিজিটর স্ব-উদ্যোগে কাজ করছেন। তবে কেন্দ্রীয় ভূমিকাটি পালন করছে موقع المكتبة الشاملة http://www.shamela.ws সাইট। মূলত তারাই এ-(البرنامج) প্রোগ্রামটি নির্মাণ করেছে এবং এর নিয়মিত আপডেট করে থাকে। বাকি কাজগুলো ভিজিটরদের।ভিজিটরদের কাজগুলো নিম্নরূপ:
  • মিসরের আল-আযহার বিশ্ববিদ্যালয়, পবিত্র মক্কা শরিফের উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়, মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়সহ বাগদাদ, কায়রো, ইস্তাম্বুল, বৈরুতের পুরোনো সংগ্রহশালা ও লাইব্রেরিতে সংরক্ষিত দূর্লভ ও দু:ষ্প্রাপ্য (مخطوطات পাণ্ডুলিপি বা হাতেলেখা বই সংগ্রহপূর্বক স্ক্যান করে উপযুক্ত সাইটসমূহে আপলোড করা অনেক ভিজিটরদের প্রথম কাজ।
  • আর কোনো কোনো ভিজিটরদের কাজ হলো অন্যের আপলোড করা (مخطوطات পাণ্ডুলিপি বা হাতেলেখা বইগুলো ডাউনলোড করে পাঠোদ্ধারপূর্বক তা অ্যারাবিক ইউকোড ফন্টে টাইপ করে txt, rtf, wri; doc, dot; htm, html, shtml, php, asp ইত্যাদি যেকোনো ফরম্যাটে পুনরায় উপযুক্ত কোনো সাইটে আপলোড করা।
  • তৃতীয় পযার্য়ে অন্যরা সেটি ডাউনলোড করে মাকতাবায়ে শামিলায় অন্তভুর্ক্ত করে নেয়। বেশ আশ্চর্যের বিষয় হলো, কাজগুলো কোনো পরিকল্পিত নয়। পরষ্পরের মাঝে শেয়ার করার মাধ্যমে এ-সুবিশাল লাইব্রেরি গড়ে উঠেছে। কেউ প্রয়োজনে আর কেউবা সখ করে এ-মহান কাজে অংশগ্রহণ করছে।

মাকতাবা শামিলার বৈশিষ্ট্য:

  • এটি সহজলভ্য ও বিনামূল্যে পাওয়া যায়,
  • এটি মুক্ত, ব্যবহারকারীর জন্য সম্পাদনা উপযোগী এবং সব ধরণের টেক্স ফাইল গ্রহণ করে।
  • উন্নত সার্চ-সমৃদ্ধ ও ব্যবহার-বান্ধব।
  • এতে আছে কুরআন, তাফসীর, হাদীস, শুরুহুল হাদীস (হাদীসের ব্যাখ্যা), ফিকহ, উসূলে ফিকহ, ফাতাওয়া, উলূমুল হাদীস, ইতিহাস, ভূগোল, জীবনীসহ প্রায় সকল প্রামাণ্য গ্রন্থ।
  • অফিসিয়াল সংস্করণ (৬১১১টি কিতাবসমৃদ্ধ) ডাউনলোড (সাইজ: ২ জিবি) আইএস ফাইল- আর্কাইভ সাইট থেকে [ডাউনলোড], quran.tv সাইট থেকে [ডাউনলোড], শামিলা অফিসিয়াল সাইট থেকে [ডাউনলোড],

    টরেন্ট যোগে ডাউনলোড:
    টরেন্ট ব্যবহারকারীদের জন্য ডাউনলোড লিংক,

    ডাউনলোড (একক ফাইল)

    ডাউনলোড (খণ্ড ফাইল)

  • quran.tv সাইট থেকে [১০১১১২১৩১৪১৫১৭১৮, ১৯,২০২১২২ ও ২৩],
  • সফটওয়্যার সংস্করণ (কিতাববিহীন) ডাউনলোড (সাইজ: ২০ এমবি) ৩.৫২ ভার্সনব্যবহারবিধি:
    প্রথমে উপযুক্ত যেকোনো উপায়ে ফাইলসমূহ ডাউনলোড করে নিন।
    অতঃপর 7-zip বা অনুরূপ কোনো সফটওয়্যার দ্বারা সঙ্কোচিত ফাইলসমূহ খুলুন, দেখতে এমনটিই ফাইলসমূহ পাবেন।

আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close