প্রশ্নোত্তর-ফাতাওয়াহালাল-হারাম

কোকাকোলা, পেপসি, মেরিন্ডা, স্প্রাইট ও ফান্টা পান করার হুকুম

প্রশ্ন: অনেকে মনে থাকেন যে, কোকাকোলা, পেপসি, মেরিন্ডা, স্প্রাইট, ফান্টাসহ ইত্যাদি কোমল পানীয়গুলোতে শুকরের চর্বি রয়েছে, তাই  এগুলো পান করা হারাম। আমি বিষয়টি সম্পর্কে জানতে চাই। আশা করি জানাবেন।

উত্তর: ইসলামের মূলনীতির আলোকে যেকোন পানীয়র মধ্যে যদি ক্ষতিকর কোন উপাদান থাকা প্রমাণিত হয় তাহলে তা পান করা হারাম। আর যদি এমন কিছু প্রমাণিত না হয়- তাহলে যেকোন পানীয়ই পান করা হালাল। কল্পনা ও ধারণানির্ভর কোন তথ্যের কারণে কোন পানীয় কখনো  হারাম হয়না।

প্রশ্নে কোকাকোলা, পেপসি, মেরিন্ডা, স্প্রাইট, ফান্টা ইত্যাদি পানীয়গুলোতে যে শুকরের চর্বি থাকার কথা বলা হয়েছে তা অসত্য ও অবান্তর।  আমাদের জানা মতে উল্লেখিত কোমল পানীয়গুলোতে শুকুরের চর্বি বা এ জাতীয় হারাম কোন কেমিক্যাল নেই। এসবই কিছু মানুষের মনগড়া বা ধারণা প্রসূত কথা। যার কোন ভিত্তি নেই। আর যেসব বিষয়ের কোন ভিত্তি নেই সেসব বিষয় থেকে একজন মুসলিমের বেঁচে থাকা উচিৎ। কেননা এ ধরনের চিন্তা-চেতনা ও কল্পিত ধ্যান-ধারনা পোষণ করা গুনাহ।

তবে এধরনের পানীয় প্রস্তুত ও উৎপাদনকারী কোম্পানী যদি ইসলাম ও মুসলিমদের স্বার্থের বিরুদ্ধে কাজ করে, বা ইসলামের সাথে শত্রুতা রাখে বা ইসলাম নিধনে শত্রুদেরকে সাহায্য করে তাহলে ইসলাম ও মুসলিম উম্মাহর বৃহত্তর কল্যাণের স্বার্থে তাদের শত্রুতার কারণে সে কোম্পানীর পণ্য বর্জন করা উচিত। চাই তা কোমল পানীয়ই হোক বা অন্য যেকোন হালাল পণ্যের কোম্পানিই হোক না কেন।

আল্লাহই সবচেয়ে ভাল জানেন।

—————————————————————————————————————–
উত্তর প্রদানে: মুফতি যাকারিয়্যা মাহমূদ মাদানী
বিএ অনার্স, এম এ, এমফিল (ইসলামী আইন, বিচার ব্যবস্থা ও রাষ্ট্র বিজ্ঞান):
মদীনা বিশ্ববিদ্যালয়, সৌদি আরব।

আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close