হতাশ হবেন না

একজন আশাবাদী মানুষ যে কাজগুলো অবশ্যই করেন

একজন আশাবাদী মানুষ সহজেই জীবনে সফলতা অর্জন করেন। তিনি একটু আলাদা হন, কারণ তিনি সহজে হতাশ হন না। নিরাশামূলক কথা তাঁকে কখনোই বিষণ্ণ করতে পারে না। তিনি বিশ্বাস করেন, চেষ্টা করলে আল্লাহর ইচ্ছায় সব কাজই করা সম্ভব। এ ধরনের মানুষ কিছু কাজ সব সময়ই করে থাকেন। জানতে চান সেগুলো কী কী?

১. কখনোই মনের ইচ্ছার বিরুদ্ধে তিনি কাজ করেন না। এই কাজ তাকে আরো আশাবাদী করে তোলে।

২. তিনি চেষ্টা করেন এবং চেষ্টা করতেই থাকেন। এ জন্যই তিনি আশাবাদী মানুষ। এ ধরনের মানুষ কোনো সমস্যায় পড়ে কখনোই পিছপা হন না। কারণ, তিনি জানেন এবং বিশ্বাস করেন, সব সমস্যারই সমাধান আছে।

৩. এ ধরনের মানুষ অন্য আশাবাদী মানুষের সঙ্গ পছন্দ করেন। সেটা জীবনসঙ্গী হতে পারে, বন্ধু হতে পারে, আবার অফিসের সহকর্মীও হতে পারে। এমন কোনো মানুষের সঙ্গে তাঁরা থাকতে চান না, যারা সব সময় নিরাশার কথা বলে, যারা সব সময় ভাবে তাদের দিয়ে কিছু হবে না।

৪. আশাবাদী মানুষ কখনোই একটি কাজের মধ্যে সীমাবদ্ধ থাকেন না। তাঁরা বিভিন্ন স্বেচ্ছাসেবকমূলক কাজ করেন, যা তাঁদের নতুন অভিজ্ঞতা তৈরিতে সাহায্য করে। এভাবে তাঁরা তাঁদের নিজেদের কর্মক্ষমতাকে সচ্ছল রাখেন।

৫. আশাবাদী মানুষ সব সময় হাসিখুশি থাকার চেষ্টা করেন। যেন সবাই তাঁদের থেকে উৎসাহ খুঁজে পায়। এই হাসি তাঁর সব বিষণ্ণতা, হতাশা কাটিয়ে দেয়। মনের মধ্যে আশা জাগিয়ে রাখতে সাহায্য করে।

৬. তাঁরা কখনো সঙ্গীর দুর্বলতাকে বারবার মনে করিয়ে দেন না; বরং সঙ্গীকে উৎসাহ দেন, যাতে তিনি আশাবাদী হন এবং এই দুর্বলতা সহজেই কাটিয়ে তুলতে পারেন।

৭. আশাবাদী মানুষের জীবনে ভালো কিছু ঘটলে সঙ্গে সঙ্গে তাঁরা সেটি ডায়েরিতে লিখে ফেলেন। কারণ, এই ভালো কাজটিই পরবর্তী কোনো সময় তাঁকে আবারও আশাবাদী হতে সাহায্য করবে।

আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close