প্রশ্নোত্তর-ফাতাওয়াসালাত-নামায

কুরআন পড়তে না পারলে নামাযে করণীয় কী?

প্রশ্ন: আসসালামু আলাইকুম। মুহতারাম শায়খ! কেউ যদি আদৌ কুরআন পড়তে না পারেন তিনি কীভাবে নামায আদায় করবেন বা তার নামাযের হুকুম কি?

উত্তর: ওয়া আলাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ।

অব্যাহত চেষ্টার পরেও যদি কেউ কোনভাবেই কুরআন পড়তে না পারেন তিনিও নামায আদায় করে যাবেন। তিনি মাযূর তথা ওজরগ্রস্ত ব্যক্তি হিসেবে বিবেচিত হবেন। অবশ্য তাঁর নামায সহীহ হয়ে যাবে। তিনি কিরাতের জায়গায় হাদীসে বর্ণিত তাসবীহ তাহলীল পাঠ করবেন। যেমন, সুবহানাল্লাহ,ওয়ালহামদুলিল্লাহ, ওয়াল্লাহু আকবার, ওয়ালা ইলাহা ইল্লাহ, লা হাওলা ওয়ালা ক্বুওয়াতা ইল্লা বিল্লাহ। যিনি এগুলোও পারবেন না তিনি নামায ছাড়বেন না, তিনি নামাযে দাড়িয়ে শুধু আল্লাহ আল্লাহ বলবেন। (আবু দাউদ-৮৫৮, তিরমিযি-৩০২)। হাদীসের মান: সহীহ।

মনে তাখতে হবে, কুরআন শুদ্ধ না হওয়া পর্যন্ত নামায ছেড়ে দেওয়ার অনুমতি নেই। তাই তিনি নামাযও আদায় করতে থাকবেন এবং বিশুদ্ধরুপে কুরআন পড়ার চেষ্টাও অব্যাহত রাখবেন। নতুবা গুনাহগার হবেন। পাশাপাশি নিজের জন্যও আল্লাহর কাছে দোয়া করবেন যাতে আল্লাহ তার জন্য কুরআনকে সহজ করে দেন। সাহাবায়ে কেরাম থেকেও এটি প্রমাণিত। অধিকাংশ সাহাবায়ে কেরামই ইসলাম গ্রহণের প্রাক্কালে কুরআন সহীহ করে পড়তে পারতেন না। কিন্তু তারা নামায ছাড়েন নি। যা পারতেন তা দিয়েই তারা নামায আদায় করতেন।

এছাড়া আল্লাহ তা’আলা বান্দার সাধ্যের বাইরে অতিরিক্ত কিছু চাপিয়ে দেন নি। মহান আল্লাহ বলেন, “আল্লাহ কাউকে তার সাধ্যের বাইরে কোন কাজ চাপিয়ে দেন না”। (আল বাক্বারা-২৮৬)।

আল্লাহ তাআলা আরও বলেন, “তোমরা সাধ্যানুযায়ী আল্লাহকে ভয় করো”(আত্যাগাবুন-১৬)।
আল্লাহু আলাম।
——————————————————————–
উত্তর প্রদানে: মুফতি যাকারিয়্যা মাহমূদ মাদানী
বি এ, অনার্স, এম এ, এমফিল: মদীনা বিশ্ববিদ্যালয়, সৌদি আরব।

আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close