শুধু মুফাসসিরে কুরআনই নয় চাই শাইখুল কুরআন

এক: দেশে কতজন প্রাজ্ঞ মুফাসসির ও বিজ্ঞ হাদিস বিশারদ আছেন তা আল্লাহ্‌ই ভালো জানেন, তবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মুফাসসিরে কুরআন আর শাইখুল হাদীসের কোন অভাব নেই! প্রায় প্রতিটি বড় বড় মাদরাসায়ই রয়েছেন মুফাসসির ও শাইখুল হাদীস! আর আল্লামা তো অলিগলিতে! মুফতিরও এখন ছড়াছড়ি। হোক, আরো হোক, ঘরে ঘরে হোক। তাতে মন্দের কিছু নেই। কিন্তু পরিতাপের বিষয় হলো, শাইখুল কুরআন বা কুরআনের কোন বিশেষজ্ঞ পণ্ডিত পাওয়া যায়না। আল্লামা পাওয়া গেলেও আলেম পাওয়া যায়না। খ্যাতিসম্পন্ন বক্তা পাওয়া গেলেও মুখলিস দাঈ ইলাল্লাহ পাওয়া ভারি দায়। তাফসিরুল কুরআনের নামে চলে তাফসিরে কিসসা, অধিকাংশ ক্ষেত্রেই দ্বীনী মাহফিলের নামে চলে অহেতুক গলাবাজি। মাদরাসা গুলোতে মুফাসসিরে কুরআন, শাইখুল হাদীস, খতীবে বাঙ্গাল তৈরি হলেও পক্ষান্তরে প্রকৃত কুরআন বিশেষজ্ঞ ও হাদীস বেত্তা তৈরী হয়না। যে কারণে মানুষ কুরআনের হেদায়েত ও নূর থেকে বঞ্চিত হচ্ছে। পথহারা মানুষ পাচ্ছেনা পথের দিশা। অথচ এই কুরআনই হলো হিদায়াত ও ঈমান জাগরণীর মূলমন্ত্র। বিশ্বমানবতার মুক্তির সনদ। আঁধার থেকে আলোর পথের আলোকবর্তিকা।

দুই: আমরা কুরআনকে শুধুমাত্র সওয়াবের উদ্দেশে তেলাওয়াতের কিতাব বানিয়ে নিয়েছি, তাই আমরা তেলাওয়াত করি, কিন্তু কুরআনের গভীরে প্রবেশ করিনা। আমরা কুরআন পড়ি, কিন্তু তার দাবী ও শিক্ষাকে জীবনে প্রাক্টিস করিনা। আমরা পাঠ করি, চর্চা করিনা।
আমরা কুরআনকে স্বযতনে গৃহে ধারণ করি ঠিকই, কিন্তু অন্তরে লালন করিনা।
তাই কুরআন আমাদের মন্ময় হলেও আমরা কুরআনময় হতে পারিনা।

আসলে এজন্য প্রয়োজন আজ কিছু শাইখুল কুরআনের। যারা হবেন কুরআনের জ্ঞান-বিজ্ঞান ও মহান শিক্ষায় শিক্ষিত পণ্ডিত। যারা শিক্ষা দিবেন ব্যক্তি গঠনে আল কুরআনের দর্শন ও মূলনীতি, আদর্শ ও ইনসাফ ভিত্তিক পরিবার, সমাজ ও রাষ্ট্র গঠনে আলকুরানের শিক্ষা ও কর্মসূচী, সর্বোপরি জাতিকে সঠিক পথের দিশা দিবেন, তুলে ধরবেন তার সামনে একটি সফল ও সমৃদ্ধ জাতি ও ভবিষ্যৎ বিনির্মাণে আল কুরআনের ইতিহাস, ঐতিহ্য ও অবদান এবং সুখ-শান্তি ও জীবনের নিরাপত্তা প্রতিষ্ঠায় আল কুরআনের আবশ্যকতা ও অপরিহার্যতাসহ মানব জীবনে কুরআনের মহত্ত্ব, গুরুত্ব ও তাৎপর্য সমূহ।

তাই সময়ের এ বিবর্তনে আজ তার একান্ত দাবী হলো, শুধু শাইখুল হাদিস, শাইখুত তাফসির / মুফাসসিরে কুরআনই কেবল নয়, চাই শাইখুল কুরআন, চাই খাদেমুল কুরআন।

লেখক: মুফতি যাকারিয়্যা মাহমূদ মাদানী
বি. এ. অনার্স, এম. এ, এমফিল: মদীনা বিশ্ববিদ্যালয়, সৌদি আরব
প্রিন্সিপাল: মানাহিল মডেল মাদরাসা, মিরপুর, ঢাকা
পরিচালক: ভয়েস অব ইসলাম ও ইসলামিক গাইডেন্স।
[email protected]

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button