ইসলামী আকীদার সংজ্ঞা

আক্বীদার সংজ্ঞা:

আভিধানিক অর্থ: আক্বীদা একটি আরবি শব্দ। আরবি عَقْدٌ (আক্বদুন) মূলধাতু থেকে গৃহীত বা উৎপন্ন। এর শাব্দিক অর্থ শক্ত করে গিট দেওয়া, শক্ত করে বাঁধা বা শক্তভাবে আঁকড়ে ধরা। عَقْدٌশব্দটি অন্যান্য অর্থেও ব্যাবহার হয় যেমন, দৃঢ় শপথ, প্রতিশ্রুতি ইত্যাদি। এতঃএব কোনকিছুকে শক্তভাবে আঁকড়ে ধরা বা মানুষ তার অন্তরকে কোনকিছুর সাথে দৃঢ়ভাবে বেঁধে ফেলার নামই আক্বীদা।

পারিভাষিক অর্থ: মানুষের সেই সুদৃঢ় বিশ্বাস ও অকাট্য কর্মধারাকে আক্বীদা বলা হয় যার সাথে সে তার অন্তরকে দৃঢ়ভাবে বেঁধে ফেলে বা তাকে শক্তভাবে আঁকড়ে ধরে। এবং এ ব্যাপারে তার মনে সামান্যতম সন্দেহেরও উদ্রেক হয়না।

ইসলামী আক্বীদার সংজ্ঞা:

ইসলামী আক্বীদা বলতে বুঝায়, আসমান, যমীন ও এতদুভয়ের মধ্যবর্তী সবকিছুর যিনি সৃষ্টিকর্তা সেই মহান প্রভুর প্রতি সুনিশ্চিত বিশ্বাস স্থাপন করা, তাঁর উলূহিয়্যাত, রুবূবিয়্যাত ও গুণবাচক নামসমূহকে দৃঢ়ভাবে বিশ্বাস করা। তাঁর ফেরেশতামন্ডলী, নবী-রাসূলগণ, তাঁদের উপর নাযিলকৃত কিতাবসমূহ, তাক্বদীরের ভাল-মন্দ এবং বিশুদ্ধ দলীল দ্বারা প্রমাণিত দ্বীনের মৌলিক বিষয় ও অদৃশ্য বিষয়াদি সম্পর্কিত সংবাদসমূহ ইত্যাদি যে সব বিষয়াদির উপর সালফে সালেহীন ঐক্যমত পোষণ করেছেন তার প্রতি সুনিশ্চিত বিশ্বাস রাখা। আল্লাহর নাযিলকৃত যাবতীয় আহকাম-নির্দেশনার প্রতি নিঃশর্ত আনুগত্য প্রদর্শন এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর প্রচারিত শরীয়তের প্রতি পূর্ণ আনুগত্য ও অনুসরণ নিশ্চিত করা ইসলামী আক্বীদার অন্তর্ভুক্ত।

লেখক: মুফতি যাকারিয়্যা মাহমূদ মাদানী
বি. এ অনার্স, এম. এ, এমফিল: মদীনা বিশ্ববিদ্যালয়, সৌদি আরব
পরিচালক: ভয়েস অব ইসলাম
প্রিন্সিপাল মাদরাসাতুল মাদীনাহ লিল বানাত, মিরপুর-১, ঢাকা
প্রধান গবেষক: আস-সুন্নাহ ফাউন্ডেশন
সম্পাদক ও প্রকাশক: ডেইলি মাই নিউজ।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button