প্রশ্নোত্তর-ফাতাওয়া

দাঁড়িয়ে পানি পান করার হুকুম

প্রশ্ন: আসসালামু আলাইকুম ভাই। যমযমের পানি দাঁড়িয়ে পান করতে হয় এটা আমরা জানি। কিন্তু যমযম ছাড়া অন্যান্য পানীয় প্রসঙ্গে ইসলামের নির্দেশনা কী? কোনো কোনো হাদীস দেখে মনে হয় দাঁড়িয়ে পান যাবে, আবার কোনো কোনো হাদীস থেকে মনে হয় দাঁড়িয়ে পান করলে গুনাহ হবে। আমরা কোন হাদীসের অনুসরন করবে? জানিয়ে বাঁধিত করবেন।

উত্তর: ওয়া আলাইকুমুস সালাম ওয়ারহমাতুল্লাহ।
স্বাভাবিকভাবে পানি পান করার সুন্নাহ এবং আদব হলো, বসে পান করা। দাঁড়িয়ে পানি পান করতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লমের নিষেধ করেছেন। তবে বিশেষ প্রয়োজনে দাঁড়িয়ে পানি করাতে কোন সমস্যা নেই। সাহাবায়ে কেরাম রা. হাঁটাচলা অবস্থায় পানি পান করতেন এবং খেতেন বলে প্রমাণ রয়েছে।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে দাঁড়িয়ে পানি পান করতে যেমন নিষেধাজ্ঞা এসেছে, তেমনি তিনি নিজেই এবং সাহাবাগণ থেকে দাঁড়িয়ে পানি পানের বিবরণও এসেছে। যা প্রমাণ করে, স্বভাবিকভাবে দাঁড়িয়ে পানি পান করা নিষেধ। কিন্তু কোন বিশেষ প্রয়োজনে তা বৈধ। যেমন, রাস্তায় চলাচলের সময় বা বসার যায়গা না থাকলে, ইত্যাদি।

أَبَا هُرَيْرَةَ، يَقُولُ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «لَا يَشْرَبَنَّ أَحَدٌ مِنْكُمْ قَائِمًا، فَمَنْ نَسِيَ فَلْيَسْتَقِئْ»

আবূ হুরায়রা রা. থেকে বর্ণিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, তোমাদের কেউ যেন দাঁড়িয়ে পান না করে, তবে যদি ভুলে যায়, তাহলে যেন বমি করে দেয়। (সহীহ মুসলিম, হাদীস নং-২০২৬)

عَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ، عَنْ أَبِيهِ، عَنْ جَدِّهِ، قَالَ: رَأَيْتُ رَسُولَ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَشْرَبُ قَائِمًا وَقَاعِدًا

আমর বিন শুয়াইব তিনি তার পিতা, তিনি তার দাদা থেকে বর্ণনা করেন, তিনি বলেন, আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দাঁড়িয়ে ও বসে পান করতে দেখেছি। (তিরমিযী, হাদীস নং-১৮৮৩)

عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ أَبِي عَمْرَةَ، عَنْ جَدَّةٍ لَهُ يُقَالُ لَهَا كَبْشَةُ الْأَنْصَارِيَّةُ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «دَخَلَ عَلَيْهَا، وَعِنْدَهَا قِرْبَةٌ مُعَلَّقَةٌ، فَشَرِبَ مِنْهَا، وَهُوَ قَائِمٌ،

কাবশাতুল আনসারিয়্যা রা. থেকে বর্ণিত। একদা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার নিকট প্রবেশ করলেন। তার নিকট একটি ঝুলন্ত পানির পাত্র ছিল। তখন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তা থেকে দাঁড়িয়েই পান করলেন। (ইবনে মাজাহ, হাদীস নং-৩৪২৩)

عَنِ ابْنِ عُمَرَ قَالَ: كُنَّا نَأْكُلُ عَلَى عَهْدِ رَسُولِ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَنَحْنُ نَمْشِي، وَنَشْرَبُ وَنَحْنُ قِيَامٌ.

ইবনে উমর রা. থেকে বর্ণিত। তিনি বলেন, আমরা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগে হেটে, দাঁড়িয়ে খাবার গ্রহণ ও পান করেছি। (তিরমিযী, হাদীস নং-১৮৮০)

সুতরাং স্বাভাবিক অবস্থায় পানি বসে পান করবে। যদি কোনো প্রয়োজন দেখা দেয়, তাহলে দাঁড়িয়ে পান করা জায়েয। এ ক্ষেত্রে কোনো গুনাহ হবে না ইন শা আল্লাহ্‌।

আল্লাহ্‌ই সবচেয়ে ভালো জানেন।

মুফতি যাকারিয়্যা মাহমূদ মাদানী
বি.এ, (অনার্স) এম.এ, এমফিল: মদীনা বিশ্ববিদ্যালয়, সৌদি আরব
পরিচালক: ভয়েস অব ইসলাম (ইসলামিক ওয়েবসাইট)।

আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close