পরিবার ও দাম্পত্যহালাল-হারাম

ঘরে আল্লাহর নাম

কুরআনের আয়াত, হাদীস, দুআ ইত্যাদি ঝুলিয়ে রাখা অবস্থায় স্ত্রী সহবাস

প্রশ্ন: আসসালামু আলাইকুম। বাসা-বাড়ীতে কুরআনের আয়াত, আল্লাহর নাম, হাদীস, দুআ ইত্যাদি ঝুলিয়ে রাখা অবস্থায় স্ত্রী সহবাসের হুকুম সম্পর্কে জানতে চাই।

উত্তর: ওয়া আলাইকুমুস সালাম।
বাসা-বাড়ীতে  কুরআনের আয়াত, আল্লাহ্‌র নাম, হাদীস, দুআ ইত্যাদি ঝুলিয়ে রাখা অবস্থায় স্ত্রী সহবাস করতে কোন সমস্যা নেই। এ ব্যাপারে কুরআন-হাদীসের কোথাও কোন নিষেধাজ্ঞা আসেনি। তবে এটা জানা উচিৎ যে, বাসা-বাড়ী, মসজিদ, বৈঠকখানা, অফিস, আদালত ইত্যাদির দেওয়ালে, দরজায়-ফটকে, দোকানপাট, গাড়ী বা এ জাতীয় স্থানে কুরআনের আয়াত, আল্লাহর নাম, হাদীস, দুআ ইত্যাদির ওয়ালমেট বা পোস্টার ঝুলিয়ে রাখার যে প্রবণতা লক্ষ করা যায় তা দ্বীনের মধ্যে একটি নব আবিস্কৃত বিষয়, যা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই হওয়া সাল্লাম, সাহাবায়ে কেরাম, তাবেঈন, তাবেউত তাবেঈন, খাইরুল কুরুন বা শ্রেষ্ঠ যুগে ছিলো না। তাই এটা না করা উচিৎ।

দ্বিতীয়ত এটি কুরআন-হাদীসের উদ্দেশ্যের সাথেও যায় না। কুরআন-হাদীসের উদ্দেশ্য হল, আমরা এগুলো পড়বো, বুঝবো এবং সে অনুযায়ী আমাদের জীবন পরিচালনা করবো।

কুরআনের বহু জায়গায় আল্লাহ্‌ তাআলা কুরআন নাযিলের উদ্দেশ্য সম্পর্কে স্পস্তভাবে বর্ণনা করেছেন। যেমন আল্লাহ্‌ তাআলা বলেন:

ذَٰلِكَ الْكِتَابُ لَا رَيْبَ ۛ فِيهِ ۛ هُدًى لِّلْمُتَّقِينَ

এটি সেই গ্রন্থ যাতে কোনই সন্দেহ নেই। যা সঠিক পথ দেখায় ঐ সকল মানুষকে যারা আল্লাহকে ভয় করে। (সূরা বাকারা: ২)

আল্লাহ্‌ তাআলা আরোও বলেন:

إِنَّا أَنزَلْنَا إِلَيْكَ الْكِتَابَ بِالْحَقِّ لِتَحْكُمَ بَيْنَ النَّاسِ بِمَا أَرَاكَ اللَّـهُ

এটা নির্ঘাত সত্য যে, আমি আপনার প্রতি এ কিতাব নাযিল করেছি, যাতে করে আল্লাহর দেখানো সঠিক বিধান অনুসারে আপনি মানুষের মাঝে বিচার-ফয়সালা করতে পারেন। (সূরা নিসা: ১০৫)

তবে যদি স্মরণ, শিক্ষা ও উপদেশের উদ্দেশ্য হয় তাহলে নাজায়েয নয়। আর যদি জীন-শয়তানের উপদ্রব থেকে পরিত্রাণ, যাদু-টোনা, বান থেকে মুক্তি, ব্যবসা-বাণিজ্যে বরকত, বিপদআপদ থেকে বেঁচে থাকার উদ্দেশ্যে এগুলো ব্যবহার করা হয় তাহলে তা নাজায়েয ও বিদআত হবে। অনুরুপভাবে শুধুমাত্র শোভা বর্ধনের জন্যও তা ব্যবহার করা উচিৎ নয়।

আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close