রাসূল সা. এর কবরকে ‘রওযা’ বলা

প্রশ্ন: রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কবরকে ‘রওযা’ বলা কি ঠিক? রওযা কী? রাসূল এর কবরের পাশে আর কাকে দাফন করা হয়েছে?

উত্তর: রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কবরকে রওযা বলা একটি ব্যাপক প্রচলিত ভুল। এ দেশের আপামর সাধারণ মুসলিম থেকে শুরু করে অসংখ্য আলেম-ওলামা, ওয়ায়েয, বক্তাদের মাঝেও এ ভুল পরিলক্ষিত হয়। ইসলামী গান-গজলেও তা ব্যাপকভাবে প্রচলিত। এটি একটি অজ্ঞতা। হাদীসে কোথাও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কবরকে ‘রওযা’ বলে অভিহিত করা হয় নি বরং তাঁর কবরকে ‘কবর’ই বলা হয়েছে।

হাদীসে এসেছে:

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم‏ “‏لاَ تَجْعَلُوا بُيُوتَكُمْ قُبُورًا وَلاَ تَجْعَلُوا قَبْرِي عِيدًا وَصَلُّوا عَلَىَّ فَإِنَّ صَلاَتَكُمْ تَبْلُغُنِي حَيْثُ كُنْتُمْ‏”‏ ‏

আবু হুরাইরাহ রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: “তোমরা তোমাদের ঘরগুলোকে কবরস্থানে পরিণত করো না এবং আমার কবরকে উৎসবের স্থানে পরিণত করো না। তোমরা আমার উপর দরূদ পাঠ করো। তোমরা যেখানেই থাকো না কেন তোমাদের দরূদ আমার কাছে পৌঁছানো হবে।” (সুনানে আবু দাউদ, অধ্যায়: হজ্জ অনুচ্ছেদ, কবর যিয়ারত, হাদীস-২০৪২, হাদীসের মান: সহীহ)

অতএব প্রতিটি মুসলিমের কর্তব্য হল, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর শেখান নিয়মের আলোকেই তাঁর কবরকে কবর বলা; রওযা না। আল্লাহ্‌ আমাদের বিশুদ্ধ ঈমান, আমলে ও ইলমের তাওফিক দিন।

আল্লাহু আলাম।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button