নিজেকে একা ভাবছেন?

আপনি নির্জনে আছেন, রাতের আঁধারে নিসঙ্গ শুয়ে আছেন। কী, ভাবছেন আপনি একা? কেউ আপনাকে দেখছে না? কেউ আপনাকে ফলো করছে না? কেউ আপনাকে ভাবছে না? না এ ভাবনা আপনার একদমই ঠিক নয়। আপনি একা নন। আপনাকে সবসময় একজন দেখছেন। আপনি নিঃসঙ্গ নন। একজন সবসময় আপনাকে সঙ্গ দিচ্ছেন। তিনি আপনার সঙ্গ, নিসঙ্গ, স্বজন ও নির্জনের একাকীত্ব কিংবা নিভৃত নিরবতার সবই জানেন। আপনি যেখানে যে অবস্থায়ই থাকুন না কেন তিনি আপনার সঙ্গে আছেন। এই যে এখন আপনি পড়ছেন এটা তিনি জানেন। পড়ার পর আপনার অন্তরে যে ভাবনার সৃষ্টি হয়েছে এটাও তিনি জানেন। আপনার এখন কাজ নেই, ঘরে প্রয়োজনীয় জিনিস নেই, এটাও তিনি জানেন। এই যে আপনি এখন হোম কোইয়ারেন্টাইনে আছেন, ঘর থেকে বের হতে পারছেন না, অর্থ কষ্টে আছেন, কাউকে বলতে পারছেন না, এটাও তিনি জানেন। আপনার বাড়ী নেই, গাড়ী নেই, সাথী নেই, সঙ্গী নেই এটাও তিনি জানেন। একটি সন্তানের জন্য আপনি হাহাকার করছেন কিন্তু হচ্ছে না, এটাও তিনি জানেন। বয়স চলে যাচ্ছে কিন্তু বিয়ে হচ্ছে না এটাও তিনি জানেন। বিভিন্ন রোগে শোকে আছেন এটাও তিনি জানেন।

তিনি আপনার সব জানেন। সব দেখেন। তার কাছে আপনার কোনোও কিছুই গোপন নেই। আপনি সকলের অজান্তে বক্রচোখে যা দেখেন আর অন্তরে যা গোপনে লালন করেন তিনি তাও জানেন। তিনি সবকিছুরই জ্ঞান রাখেন। সুতরাং আপনার এতো কিসের চিন্তা? কিসের টেনশন? আচ্ছা তিনি কে জানেন? তিনি আপনার আমার আমাদের সৃষ্টিকর্তা ও মহান বিধাতা আল্লাহ্‌।

وَ یَعۡلَمُ مَا فِی الۡبَرِّ وَ الۡبَحۡرِ ؕ وَ مَا تَسۡقُطُ مِنۡ وَّرَقَۃٍ اِلَّا یَعۡلَمُہَا وَ لَا حَبَّۃٍ فِیۡ ظُلُمٰتِ الۡاَرۡضِ وَ لَا رَطۡبٍ وَّ لَا یَابِسٍ اِلَّا فِیۡ کِتٰبٍ مُّبِیۡنٍ

‘এবং তিনি অবগত রয়েছেন স্থলে ও সমুদ্রে যা কিছু আছে। আর কোন পাতা ঝরে না, কিন্তু তিনি তা জানেন এবং যমীনের অন্ধকারে কোন দানা পড়ে না, না কোন ভেজা এবং না কোন শুষ্ক কিছু; কিন্তু রয়েছে সুস্পষ্ট কিতাবে’। (সূরা আনআম-২৯)

اَلَمۡ یَعۡلَمۡ بِاَنَّ اللّٰہَ یَرٰی

‘তাহলে সে কি অবগত নয় যে, আল্লাহ দেখছেন?’ (সূরা আলাক-১৪)

یَعۡلَمُ خَآئِنَۃَ الۡاَعۡیُنِ وَ مَا تُخۡفِی الصُّدُوۡرُ

‘চক্ষুসমূহের খেয়ানত এবং অন্তরসমূহ যা গোপন রাখে তিনি তা জানেন’। (সূরা গাফির-১৯)

শুধু কি আল্লাহ্‌ই আপনার সঙ্গে আছেন? হ্যাঁ তিনি তো অবশ্যই আছেনই। এছাড়াও আরো আটজন ফেরেশতা আপনার সঙ্গে আছেন। তারা শিফট করে আপনার সঙ্গে থাকেন। দিনে চারজন। রাতে চারজন। একজন ডানে। একজন বায়ে। একজন সামনে। একজন পিছনে।

وَ اِنَّ عَلَیۡکُمۡ لَحٰفِظِیۡنَ

‘অবশ্যই তোমাদের উপর নিযুক্ত আছে তত্ত্বাবধায়কগণ’। (সূরা ইনফিতার-১০)

তাই আসুন টেনশন না করে, ভেঙ্গে না পড়ে এক আল্লাহ্‌র শরণাপন্ন হই, কারণ তিনি একমাত্র আমাদের সবকিছু জানেন ও আমাদের সব সমস্যার সমাধান দিতে পারেন। তিনিই আমাদের জন্য উত্তম কর্মবিধায়ক।

وَ مَنۡ یَّتَّقِ اللّٰہَ یَجۡعَلۡ لَّہٗ مَخۡرَجًا

‘যে কেউ আল্লাহকে ভয় করে, আল্লাহ তার জন্য (সমস্যা থেকে উত্তরণের) কোন না কোন পথ বের করে দিবেন’। (সূরা তলাক-২)

লেখক: মুফতি যাকারিয়্যা মাহমূদ মাদানী
প্রিন্সিপাল: মানাহিল মডেল মাদরাসা, মিরপুর, ঢাকা
পরিচালক: ভয়েস অব ইসলাম ও ইসলামিক গাইডেন্স।
[email protected]

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button