হাদিসে কি গুঁইসাপ খাওয়া হালাল বলা হয়েছে?

হাদিসে ضب নামক এক প্রকার প্রাণিটির বর্ণনা পাওয়া যায়। যা জায়েয হওয়া নিয়ে ফুকাদের মধ্যে মতানৈক্য রয়েছে। এটিকে অনেকে গুঁইসাপ মনে করে থাকেন। এটা সঠিক নয়। হাদীসে উল্লেখিত ضب বলতে গুইসাপ নয়। এটি মরুভূমির আলাদা এক প্রাণী। গুঁইসাপ তা থেকে আলাদা। এর অর্থ ষান্ডা। এরা তৃণভোজী প্রাণী। এদের কালার উজ্জ্বল। অপরদিকে আরবী ورل হল গুইসাপ । এরা মাংসাশী প্রাণী। এরা ষান্ডাকেও গোটা গিলে ফেলে। এর কালার কিছুটা মেটে বর্ণের। ইউটিউবে এরকম অনেক ভিডিও রয়েছে। অনেকে পার্থক্য করতে না পেরে এ দুটোকে গুলিয়ে ফেলে। অনেক আরবও এ জটিলতায় পড়ে যায়।

ইবনে হাজার আসকালানী দব-এর যে পরিচয় লিখেছেন, তা গুঁইসাপ থেকে আলাদা। তিনি বলেন,
“باب الضب” هو دويبة تشبه الجرجون، لكنه أكبر من الجرجون، …، و يقال للأنثى ضبة،….و يقال لأصل ذكر الضب فرعين، و لهذا يقال له ذكران.
و ذكر ابن خالويه أن الضب يعيش سبعمائة سنة، و أنه لا يشرب الماء، و يبول في كل أربعين يوما قطرة، و لا يسقط له سن، و يقال بل أسنانه قطعة واحدة، و حكى غيره أن أكل لحمه يذهب العطش، و من الأمثال “لا أفعل كذا حتى يرد الضب” يقوله من أراد أن لا يفعل الشيء، لأن الضب لا يرد بل يكتفي بالنسيم و برد الهواء، و لا يخرج من جحره في الشتاء.
(ফাতহুল বারী-৯/৫৮০)

এছাড়াও হাদিসের বিখ্যাত ব্যাখ্যাগ্রন্থগুলোতেও এমন বক্তব্য পাওয়া যায়। দেখুন-উমদাতুল কারী, তুহফাতুল আহওয়াযী ইত্যাদি গ্রন্থাদি।

হাদিসে বর্ণিত ضب (দব) কে ইরেজীতে Uromastyx বলে। দেখুন উইকিপিডিয়ায় তার পরিচয়ে কি বলা হয়েছে-
Uromastyx is a genus of African and Asian agamid lizards, the member species of which are commonly called spiny-tailed lizards, uromastyces, mastigures, or dabb lizards.
https://en.m.wikipedia.org/wiki/Uromastyx

আর ضب এর পরিচয় নিয়ে উইকিপিডিয়ার আরবী আর্টিকেলে এভাবে পরিচয় দেয়া হয়েছে-
الضب (الاسم العلمي: Uromastyx)،ويسمى أيضًا السحلية شوكية الذيل. وهو حيوان بيوض يعيش في الصحراء والبراري، شكله الخارجي يكاد يشبه التمساح أو الديناصور عندما ينتصب. يصل طول الضب إلى 85 سم عندما يتمّ نموه. ويعتمد الضب على النبات في غذائه وشرابه فهو لا يشرب الماء إلا نادراً. يؤكد البعض بأن هناك فوائد من أكله، وكذلك توجد فائدة من المعالجة بدمه مؤكدة لدى الكثيرين من البدو

অনুবাদ: “দব (ضب) ( বৈজ্ঞানিক নাম: ইউরোমাস্টিক্স ), যাকে কাঁটাওয়ালা টিকটিকি বলা হয়। এটি একটি ডিমফোটা প্রাণী যা মরুভূমি এবং প্রেরিতে বাস করে, এর বাহ্যিক আকৃতি প্রায় একটি কুমির বা ডাইনোসরের মত যখন এটি খাড়া থাকে। এটি টিকটিকিসদৃশ প্রাণী যা বেড়ে উঠলে তার দৈর্ঘ্য 85 সেন্টিমিটারে পৌঁছায়। এই ضب (দব) তার খাদ্য ও পানীয়ের জন্য উদ্ভিদের উপর নির্ভর করে, কারণ এটি খুব কমই পানি পান করে। কেউ কেউ দাবি করেন যে এটি খাওয়ার উপকারিতা রয়েছে, পাশাপাশি এর রক্ত ​​দিয়ে চিকিৎসার সুবিধাও অনেক বেদুইন দ্বারা নিশ্চিত করা হয়েছে।”

বিস্তারিত দেখুন:
https://ar.m.wikipedia.org/wiki/%D8%B6%D8%A8

আরবীয়দের মরুভূমিতে দব শিকার করার ভিডিওটি দেখুন ও আসল দবকে চিনুন-

এ থেকে স্পষ্টরূপে বুঝা গেল, এটি মরূভূমির প্রাণী। এদেশে এই প্রাণী নেই। যারা দবকে গুইসাপ বলে, তারা তাদের কম জ্ঞানের কারণে বলে থাকে।

গুঁইসাপ পরিচিতি:

আমাদের দেশে গুঁইসাপ নামে পরিচিত যেটা, সেটাকে আরবে ورال (ওরাল) বলে।
“আরবরা ওয়ারালকে ঘৃণা করে ও নিকৃষ্ট মনে করে। ফলে তা খায় না। আর দব শিকার করতে ও খেতে পছন্দ করে।”
(দ্র. লিসানুল আরাব, খ.৮ পৃ.৮ মাদ্দা: ضبب,

আরোও দেখুন- তাজুল আরূস, খ.১ পৃ.৩৪৩ (فصل الضاد،باب الباء), হায়াতুল হায়াওয়ান, খ.২ পৃ. ৬৩৬)

আরবী অভিধানে ‘ওয়ারল’ এর পরিচয় দেয়া হয়েছে এভাবে:

الورل حيوان من الزحفات طويل الأنف والذنب دقيق الخصر، لا عقد في ذنبه كذنب الضب، و هو أطول من الضب أقصر من التمساح، يكون في البر و الماء، يأكل العقارب و الحيات و الحرابي و الخنافس، و العرب تستخبثه و تستقذره فلا تأكله.
“ওয়ারাল হল সরীসৃপজাতীয় একটি প্রাণী, যার নাক ও লেজ সুদীর্ঘ। কোমর সরু ও চিকন। দবের লেজের মত তার লেজে কোনো গিট নেই। তার দেহের দৈর্ঘ্য দবের চেয়ে বড়, কুমিরের চেয়ে ছোট। এরা জল ও স্থল উভয়স্থানে চলাচল করে (উভচর প্রাণী)। এরা বিচ্ছু, বিষাক্ত কীট-পতঙ্গ, সাপ, গিরগিটি, গোবরপোকা ইত্যাদি আহার করে থাকে। আরবরা ওয়ারালকে ঘৃণা করে এবং নিকৃষ্ট মনে করে এবং তা খায় না।” (আল মুজামুল ওয়াসীত পৃ.১০২৭)

গুঁইসাপ।

উইকিপিডিয়াতে এদের পরিচয় দেয়া হয়েছে:

The generic name Varanus is derived from the Arabic word waral [Standard Arabic]….
In English, they are known as “monitors” or “monitor lizards”…. and in Bengali as গোসাপ (goshaap) or গুইসাপ (guishaap), and गोह (goh) in Hindi.

বৈশিষ্ট্য:

Monitor lizards have long necks, powerful tails and claws, and well-developed limbs. The adult length of extant species ranges from 20 cm (7.9 in) in some species, to over 3 m (10 ft) in the case of the Komodo dragon, though the extinct varanid known as megalania (Varanus priscus) may have been capable of reaching lengths more than 7 m (23 ft).
The venom of monitor lizards is diverse and complex.

দেখুন বিস্তারিত –
https://en.m.wikipedia.org/wiki/Monitor_lizard

ফাতওয়া:

ضب (দব) খাওয়া মাকরূহে তাহরিমী।
عن عائشة رضي الله تعالى عنهما أن النبي صلىالله عليه وسلم عليه وسلم عليه وسلم عليه وسلم الله عليه وسلم أهدى له ضب فلم يأكله فقام عليهم سائل فأرادت عائشةرضي الله تعالى عنها أن تعطيه فقال لها النبي صلى الله عليه وسلمأتعطينه ما لا تأكلين ما لا تأكلين ما لا تأكلين ما لا تأكلين الله تعالى عنها أن تعطيه فقال لها النبي صلى الله عليه وسلمأتعطينه ما لا تأكلين ما لا تأكلين ما لا تأكلين ما لا تأكلين الله تعالى عنها أن تعطيه فقال لها النبي صلى الله عليه وسلمأتعطينه ما لا تأكلين ما لا تأكلين ما لا تأكلين ما لا تأكلين
আয়েশা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, একবার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে একটি দব হাদিয়া স্বরূপ পাঠানো হল। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সেটি খেলেন না। তখন একটি ভিক্ষুক আসে।  আয়েশা (রা.) তখন সেটি ভিক্ষুককে দিয়ে দিতে চাইলেন। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তখন বললেন, তুমি কি তাকে এমন জিনিস দিবে যা তুমি নিজে খাও না? (তাহাবী, হাদিস: ২০১)

ورل (ওয়ারল) বা গুঁইসাপ খাওয়া নাজায়েজ। এরা নিকৃষ্ট জিনিসগুলো খায় জন্য এরা খবিস প্রাণীর অন্তর্ভুক্ত, তাই এদের খাওয়া বৈধ নয়। কেননা আল্লাহ বলেন, ❝এবং নিজেদের জন্য উত্কৃষ্ট বস্তু হালাল করে আর নিকৃষ্ট বস্তু হারাম করে।❞ (সুরা আ’রাফঃ ১৫৭)

সংগৃহীত ও সম্পাদিত।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button