নারী অঙ্গনপ্রশ্নোত্তর-ফাতাওয়া

কীভাবে স্বামীর খেদমত করবো?

প্রশ্ন: আমি কীভাবে আমার স্বামীর খেদমত করতে পারি এবং তাকে সন্তুষ্ট রেখে জান্নাতে যেতে পারি? দয়া করে জানাবেন।

উত্তর: আপনার প্রশ্নের উত্তরে দীর্ঘ কোনো আলোচনা না করে একজন সাহাবীর স্ত্রীর একটি ঘটনা ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর একটি সহীহ হাদীস উল্লেখ করবো। আশা করি এটাই যথেষ্ট হবে।

আসমা বিনতে আবু বকর রা. থেকে বর্ণিত, তিনি বলেন, যুবায়ের আমাকে যখন বিয়ে করে, দুনিয়াতে তখন তার ব্যবহারের ঘোড়া ব্যতীত ধন-সম্পদ বলতে আর কিছুই ছিল না। তিনি বলেন, আমি তার ঘোড়ার ঘাস সংগ্রহ করতাম, ঘোড়া মাঠে চরাতাম, পানি পান করানোর জন্য খেজুর আঁটি পিষতাম, পানি পান করাতাম, পানির বালতিতে দানা ভিজাতাম। তার সব কাজ আমি নিজেই আঞ্জাম দিতাম। আমি ভালো করে রুটি বানাতে জানতাম না, আনসারদের কিছু মেয়েরা আমাকে এ জন্য সাহায্য করত। তারা আমার প্রকৃত বান্ধবী ছিল। সে বলল, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দান করা যুবায়েরের জমি থেকে মাথায় করে শস্য আনতাম, যা প্রায় এক মাইল দূরত্বে ছিল।” (সহীহ মুসলিম, হাদীস নং ২১৮২)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যদি নারীরা পুরুষের অধিকার সম্পর্কে জানত, দুপুর কিংবা রাতের খাবারের সময় হলে, তাদের খাবার না দেয়া পর্যন্ত বিশ্রাম নিত না।” ( তাবারানী, সহীহ আল-জামে, হাদীস নং ৫২৫৯)

আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close