দুগ্ধপোষ্য শিশুর পেশাব কি নাপাক?

প্রশ্ন: দুগ্ধপোষ্য শিশুর পেশাব কি নাপাক?

উত্তর: দুগ্ধপোষ্য ছেলে শিশুর পেশাব হালকা নাপাক। কাপড়ে কিংবা কাপড় অতিক্রম করে শরীরে লাগলেও কাপড়ের উপর পানি ছিটিয়ে দেয়াই যথেষ্ট হবে। কেননা, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কোলে এক ছেলে শিশু পেশাব করলে তিনি কেবল কাপড়ের উপর পানি ছিটিয়ে ছিলেন। যেমন হাদীসে এসেছে-

نْ أُمِّ قَيْسٍ بِنْتِ مِحْصَنٍ، أَنَّهَا أَتَتْ بِابْنٍ لَهَا صَغِيرٍ لَمْ يَأْكُلِ الطَّعَامَ إِلَى رَسُولِ اللهِ صلي الله عليه وسلم فَأَجْلَسَهُ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم فِي حِجْرِهِ فَبَالَ عَلَى ثَوْبِهِ فَدَعَا بِمَاءٍ فَنَضَحَهُ وَلَمْ يَغْسِلْهُ‏.‏

উম্মু ক্বায়িস বিনতু মিহসান রা. সূত্রে বর্ণিত। তিনি তাঁর দুগ্ধপোষ্য শিশু পুত্রকে নিয়ে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট আসলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে নিজের কোলে বসালে শিশুটি তাঁর পরিধেয় বস্ত্রে পেশাব করে দেয়। তিনি পানি আনিয়ে তাতে ছিটিয়ে দিলেন, কিন্তু ধৌত করলেন না। (বুখারী, অধ্যায়: উযু, অনুচ্ছেদ: বাচ্চাদের পেশাব সম্পর্কে, হাদীস: ২২৩), মুসলিম, অধ্যায়: পবিত্রতা, অনুচ্ছেদ: দুগ্ধপোষ্য বাচ্চাদের পেশাবের হুকুম এবং তা ধোয়ার নিয়ম)

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও বলেন,

ﻳُﻨْﻀَﺢُ ﺑَﻮْﻝُ اﻟْﻐُﻼَﻡِ، ﻭَﻳُﻐْﺴَﻞُ ﺑَﻮْﻝُ اﻟْﺠَﺎﺭِﻳَﺔِ

“ছেলে শিশুর পেশাবের উপর পানি ছিটিয়ে দিতে হবে। আর মেয়ে শিশুর পেশাব (এর কাপড়) ধৌত করতে হবে”। (সনদ সহীহ। সুনানে আবু দাঊদ, হাদীস: ৪০৩; তিরমিযী, হাদীস: ৬১০; ইবনু মাজাহ হাদীস: ৫২)

ছেলে সন্তান যত দিন পর্যন্ত দুধ ব্যতিরেকে সতন্ত্রভাবে অন্য খাবার না খাবে ততদিন পর্যন্ত এই বিধান প্রযোজ্য হবে। অর্থাৎ দুধ খাওয়ার পাশাপাশি যদি অন্য খাবারও সামান্য কিছু খায় তাতে সমস্যা নেই। (সহীহ বুখারীর ব্যাখ্যা গ্রন্থে ইবনে হাজার আসকালানী রহ. এ মতই ব্যক্ত করেছেন)

আল্লাহই ভালো জানেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button