তার সঙ্গে সঙ্গ নয় যে তার রবের সঙ্গী নয়

আপনি চান সবাই আপনাকে ভালোবাসুক, ভালো বলুক। প্রতিটা মানুষই চায়, তবে পায়না। কেন? যেহেতু দুনিয়ার সবাই আপনাকে ভালোবাসবে এমন কোনো বিধিবদ্ধ বিধি নেই। আপনাকে সবার ভালো বলতেই হবে এমন কোনো কথা নেই, কারণ আপনি সবার অন্তর জয় করতে পারবেন এমন কোনো মন্ত্র নেই। মনে রাখবেন, ভালো লাগা কখনো জোর করে হয়না, ভালোবাসা তো নয়ই। অতএব ভালোবাসা কখনো খুঁজতে যাবেন না, সম্মান কখনো জোর করে কুড়াতে যাবেন না, এটা আপনার কাজ নয়। বরং চিন্তা করে দেখুন আপনার ভিতরে এমন কী প্রাচীর আপনি গড়ে তুলেছন যা আপনাকে মানুষের ভালোবাসা থেকে বঞ্চিত করছে, এমন কী বাঁধার দেয়াল আপনি সৃষ্টি করেছন যা আপনাকে মানুষের সম্মান ও শ্রদ্ধা থেকে দূরে সরিয়ে দিয়েছে, খুঁজে বের করুন কেন মানুষেরা আপনার থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

আপনি দুনিয়ার সবাইকে কখনোই খুশি করতে পারবেন না, পারবেন না সবার মন জুগিয়ে চলতে। আপনি আপনার অস্তিত্বের সবটুকু উজাড় করে দিলেও এখানে পাবেন যত কিঞ্চিৎই, খুব সামান্যই। হ্যাঁ এটাই সত্য। কারণ জগতের মানুষগুলো অধিকাংশই যে, বড় অজ্ঞ, অকৃতজ্ঞ! অবুঝ! স্বার্থপর, সত্য বিমুখ ও নির্বোধ! সুতরাং এই নির্বোধ আত্মম্ভরিদের আপনি কীভাবে সন্তুষ্ট করবেন? অহংকবোধ আর অকৃতজ্ঞতা যাদের অন্তরসমূহকে আচ্ছন্ন করে রেখেছে, গ্রাস করে রেখেছে স্বার্থপরতা, এই চক্ষুষ্মান অন্ধরা আপনার উদারতা, মহানুভবতা, বিনয় ও কোমলতাকে কীভাবে মূল্যায়ন করবে?

একজন স্বচ্ছ, পরিচ্ছন্ন, নির্মোহ, নির্লোভ, নিষ্কলুষ নিরহংকার মানুষই আরেকজন মানুষকে নিঃস্বার্থভাবে ভালোবাসতে পারে, একজন ভালো মানুষই আরেকজন মানুষকে ভালো বলতে পারে, নিতে পারে আপন করে, বুকের মাঝে দিতে পারে ঠাই। যাদের অন্তরে অহমিকা, কলুষতা ও ব্যাধি রয়েছে তারা তা পারেনা, এ কথাটুকু জীবনের সবক হিসেবে নিন। সবার কাছে ভালো থাকার চিন্তায় বিভোর না থেকে যিনি সবার সৃষ্টিকর্তা তার ভালোবাসার চিন্তায় ব্যাকুল হোন। সেই মহান সত্ত্বার তরে স্বীয় সত্ত্বাকে সমর্পণ করুন যিনি আপনার রব ও সব। দুনিয়ার সবাই যখন আপানাকে ফিরিয়ে দেয় তখন যিনি আপনাকে আগলে ধরেন, আপন করে নেন, ভালোবাসুন তাকে। মন দিন মনের মালিককে, তাকে নয় যে মনের মালিক নয়। তার সঙ্গে সঙ্গ নয় যে তার রবের সঙ্গী নয়।

লেখক: মুফতি যাকারিয়্যা মাহমূদ মাদানী
বি. এ. অনার্স, এম. এ, এমফিল: মদীনা বিশ্ববিদ্যালয়, সৌদি আরব
প্রিন্সিপাল: মানাহিল মডেল মাদরাসা, মিরপুর, ঢাকা
পরিচালক: ভয়েস অব ইসলাম ও ইসলামিক গাইডেন্স।
jakariyamahmud@gmail.com

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button