ইসলামী আক্বীদার উৎস
আক্বীদা হলো তাওকিফী, অর্থাৎ এর সাব্যস্তকরণ শুধুমাত্র শরীয়তের প্রমাণাদির উপর নির্ভর করে। এক্ষেত্রে কোনো অভিমত বা অনুমানের কোনো স্থান নেই। এর উৎস আল্লহার কিতাব ও রাসূলের সুন্নাহর বিবরণের মধ্যে সীমাবদ্ধ। কেননা আল্লাহ্র আনুগত্য এবং যাথেকে তিনি মুক্ত, সেবিষয়ে তাঁর থেকে বেশি জ্ঞানের অধিকারী আর কেউ নেই। আর আল্লাহ্র পর দ্বিতীয় স্তরে তাঁর সম্পর্কে নবী-রাসূলদের থেকে বেশি জ্ঞানের অধিকারী আর কেউ নেই। তাই আক্বীদা শিক্ষায় সালাফে সালেহীন এবং তাঁদের অনুসারীদের মত ও পথ কিতাব ও সুন্নাহর মধ্যে সীমাবদ্ধ ছিল।
সুতরাং আল্লাহ্র অধিকার সংক্রান্ত যেসমস্ত বিষয় কুর্আন ও সুন্নাহ হতে প্রমাণিত, কেবল সেগুলোর প্রতিই তাঁরা বিশ্বাস রাখতেন এবং সে অনুযায়ী কর্ম সম্পাদন করতেন। মহান আল্লাহ্র কিতাবে এবং রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাহ হতে যা প্রমাণিত নয়, তাঁরা সেগুলোকে প্রত্যাখ্যান ও অস্বীকার করতেন। এজন্যই আক্বীদার মৌলিক বিষয়গুলোতে তাঁদের মধ্যে কোনো মতোবিরোধ দেখা দেয়নি। তাঁদের আক্বীদা ছিল এক, তাঁদের জামাআত ছিল এক।
লেখক: মুফতি যাকারিয়্যা মাহমূদ মাদানী
বি. এ অনার্স, এম. এ, এমফিল: মদীনা বিশ্ববিদ্যালয়, সৌদি আরব
পরিচালক: ভয়েস অব ইসলাম
প্রিন্সিপাল মাদরাসাতুল মাদীনাহ লিল বানাত, মিরপুর-১, ঢাকা
প্রধান গবেষক: আস-সুন্নাহ ফাউন্ডেশন
সম্পাদক ও প্রকাশক: ডেইলি মাই নিউজ।