জীবন মানেই সংগ্রাম

দেখুন আপনি হয়ত জীবনে অনেক শুনেছেন, জীবন মানেই সংগ্রাম। জীবন মানেই যুদ্ধ। হ্যাঁ আপনি ঠিকই শুনেছেন। এ কথাই সত্য যে, একজন মুমিনের জীবন কখনোই কুসুমাস্তীর্ণ নয়। মসৃণ নয় তার চলার পথ। তাই তো আমাদেরকে জীবনের পরতে পরতে বহু ত্যাগ তিতিক্ষা যুদ্ধ সংগ্রাম সাধনার মধ্য দিয়েই যেতে হয়। এগিয়ে যেতে হয় কতনা বিধ্বস্ত পথপ্রান্তর পাড়ি দিয়ে। মাড়ি দিয়ে অসম দুর্গম গিরি। জীবনে চলার এই পথে আপনি হয়ত কখনো কখনো হাঁপিয়ে ওঠেন। জীবন যৌবন প্রেম ভালবাসা আপানার কাছে তখন একেবারেই তুচ্ছ মনে হয়। বিষাদ বিসম্বাদ, ব্যর্থতার হাহাকার আপানার ভিতরটাকে দুমরে মুচড়ে ভেঙ্গেচুরে তছনছ করে দেয়। তখন আপনি আহ! বলে একটি দীর্ঘ নিশ্বাস ফেলেন।

কখনো কখনো আপনার জীবনের বাঁকে বাঁকে হতাশা ব্যঞ্জক গভীর অন্ধকারাচ্ছন্ন কণ্টকাকীর্ণ পথই কেবল ভেসে ওঠে। আপনি হেসে ওঠেন পতিত পরাজিতের বিষণ্ণ হাসি। জীবনের ক্যানভাসে আকা নানা বর্ণের বর্ণীল বর্ণাঢ্য অর্জন আর তার মধুময় সৃতিগুলো তখন মনে হয় শুধুই বিস্বাদ বিবর্ণ। বিমূর্ত মুহূর্তগুলো ফ্যাঁকাসে আকার ধারণ করে ব্যথিত করে তোলে আপনাকে। তখন আপনি ছটফট করতে থাকেন। খুঁজে ফিরেন জীবন যৌবনের প্রকৃত মানে। কী পেলেন আর আর কী হারালেন তার হিসেব কষেন। কিন্তু কোনভাবেই আপানর জীবনের হিসেব মিলে না। আপনার অংক জটিল থেকে আর জটিলতর হয়। জিবনাংকের ভাজ্য, ভাজক, ভাগফল আর ভাগশেষের এই জটিল ক্যালকুলেশনের পর আপনার কোন উপসংহার থাকে না।

জাগতিক এই জীবন যেমন তার সর্বদা ফুলসজ্জা নয়। তেমনি অনল অশান্তির দাবানলও নয়। যাপিত এই জীবনে যেমন আছে পাওয়ার আনন্দ তেমনি আছে না পাওয়ার বেদনাও।

জীবনে প্রতিটি ধাপ ও পরিক্রমাকে পাড়ি দিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হয় দূর্বার গতিতে। তবেই জীবনে উত্তীর্ণ হওয়া যায়।

লেখক: মুফতি যাকারিয়্যা মাহমূদ মাদানী
বি. এ. অনার্স, এম. এ, এমফিল: মদীনা বিশ্ববিদ্যালয়, সৌদি আরব
প্রিন্সিপাল: মানাহিল মডেল মাদরাসা, মিরপুর, ঢাকা
পরিচালক: ভয়েস অব ইসলাম ও ইসলামিক গাইডেন্স।
jakariyamahmud@gmail.com

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button