জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা বৃদ্ধিতে আমরা অবশ্যই আনন্দিত, তবে…

জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেতে দেখে আমরা অবশ্যই আনন্দিত। শিক্ষার সাংস্কৃতিক বিকৃতি ও মানের নিম্নগামী অবস্থা দেখে আমরা অনেক বেশি শংকিতও বটে! জ্বি, শিক্ষার সংস্কৃতি! শিক্ষার সংস্কৃতি বলতে আমরা এর ঐতিহ্য, পদ্ধতি, পরিবেশ, সামাজিক লক্ষ্য, শিক্ষার্থী ও অভিভাবকের লক্ষ্য, লক্ষ্য অর্জনের সক্ষমতা, শিক্ষার প্রায়োগিক দিক, অাধ্যাত্বিক দিক, পাঠ্যসূচি, পরীক্ষা পদ্ধতি, মূল্যায়ন পদ্ধতি, ছাত্রদের পারস্পরিক সম্পর্ক, ছাত্র-প্রতিবেশী সম্পর্ক, ছাত্র-অভিভাবক সম্পর্ক, ছাত্র-শিক্ষক সম্পর্ক, ছাত্রদের সাথে জাতীয় স্বার্থ ও দেশপ্রেমের সম্পর্ক ইত্যাদি বিষয়ে সংশ্লিষ্ট সকলের চিন্তা, চলনবলন, কর্ম ও আচরণকে বুঝে থাকি। শিক্ষার মান বলতে আমরা শিক্ষার্থীদের অর্জিত ফলাফল অনুযায়ী জাতীয় লক্ষ্য অর্জনে আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রতিযোগিতা করে সমপর্যায়ের প্রতিযোগীদের সামনে টিকে থাকার সক্ষমতা, শিক্ষার পরিধি, চিন্তার উৎকর্ষ, দায়িত্ব গ্রহণ ও দায়বোধ সৃষ্টিতে শারীরিক ও মানসিক শক্তি অর্জন করাকে বুঝি।

ঘুমিয়ে পড়া জাতির লাখো শিক্ষার্থী যখন রাত জেগে বিশ্ববিদ্যালয় মাঠে ভিনদেশি খেলা দেখে, শিক্ষার্থীরা একে অপরকে হাতুড়ি দিয়ে পিটায় আর হেলমেট পরে রাম দা নিয়ে দৌড়ায়, দাবড়ানি দিয়ে কলেজ অধ্যক্ষকে পানিতে ফেলে! তারা জাতির প্রয়োজনে ঘুমিয়ে থাকলেও কিন্তু এখন রাত জেগে মাস্তানি করে, বাকীরা একটি চাকুরি লাভের জন্যই কেবল জীবনটা উৎসর্গ করে ফেলে!!! তখন শিক্ষার সাংস্কৃতিক পতন নিয়ে আর দ্বিধা থাকতে পারে না! আর জিপিএ-৫ প্রাপ্ত ১০ জন শিক্ষার্থীর সাক্ষাৎকার নিলেই মানের অবনতি নিয়েও সংশয় কেটে যাবে! এ দায় কার? শিক্ষার্থীদের? না মোটেই তা নয়! অভিভাবকদের? না। তাদেরও নয়। এ দায় সম্পূর্ণ তাদের যারা শিক্ষানীতি প্রণয়ন করেন, যারা শিক্ষার লক্ষ্য নির্ধারণ করেন ও শিক্ষার পরিবেশ নিয়ন্ত্রণ করেন!

উত্তরণের উপায় কী? সজাগ, সচেত ও সোচ্চার হওয়া। যারা পরিকল্পিতভাবে একটি সার্টিফিকেট সর্বস্ব বিকলাঙ্গ ও বিকৃতমস্তিষ্ক জেনারেশন তৈরির ষড়যন্ত্র করে চলেছে, তাদের বিষয়ে সোচ্চার না হলে স্বাধীন দেশ কখনো স্বাধীন সত্ত্বা বিশিষ্ট নাগরিক পাবে না। স্বাধীন সত্ত্বাবান নাগরিক সৃষ্টি করতে না পারলে কেবল মানচিত্রের স্বাধীনতা কোন স্বাধীনতাই নয়। বর্তমান পৃথিবীতে এর বহু দৃষ্টান্ত বিদ্যমান!

ড. মুহাম্মাদ আনোয়ারুল হক।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button